Dhamail

Story Line:
Four hundred year old traditional carnival of Dhamail is in jeopardy so is the livelihood of people of the village of Dhamail. Choice has to be made between Dhamail and a barrier in a river that washed away crops every year. Contention, ambiguity and conflict were looming reality. In a parallel reality, sails a mystic boat for a long awaited voyage with passengers on board. It was a moonlit night. Surroundings were drenched into mystic light of the full moon. The boat sails with minstrels hired for performance in Dhamail in this dark mysterious night. The passengers indulge into remembrance of their lives’ tales – successes and failures, their prior acquaintances with Dhamail, its syncretistic glory. Simultaneously, the story of conspiracy and deceit against people and their causes unfold in Dhamail village. Even the stern of the boat was hypnotized by the power of their joy, sorrow, grievances, grief and pain. While listening to the saga of human life and struggle the river inundates with high tides and the boat heads on to its destination. The boat sailed for the redemption from our souls. For some the redemption can be salvaged in Dhamail fair, which is somewhat known and somewhat unknown to people, while for others the emancipation is in enchaining of the river where belief and life with all its impurity can enchant summons of piety and purity in the wind.

Dhamail is written by Chandan Paul and directed by Mohammad Rafi. This play opened on the 1st Anniversary of BotTala on 27.8.2009. It has been staged 15 times and is also acclaimed by audiences of Dhaka and outside.

 

Set and Light Design: Abu Daud Ashrafi
Costume: Anwar Hussain Anu, Sharmin Joany
Music: Bratto Amin, Sharmin Ety
Props: Sharmin Ety, Humayra Akhter
Production Manager:Sharmin Ety

Performers: Mizanur Rahman, Bratto Amin, Abdus Salam, Chandan Paul, Towfiq Hassan, Abdul Kader, Mohammad Ali Haider, Nasiruddin Nadim, Sharmin Ety,Tahmina Sultana Mou, Suprita Paul, Kaji Rukhsana parveen Ruma, Bakirul Islam, Hasan Azad, Samina Luthfa Nitra, Ponkaj Mojumder, Humaira Akhter, Rafi Al Amin, A. Z.M. Kayes, Ziaul Abedin Kazal, Shajib Sarkar, Syeda Nishat and Borna Siddik.

একদিকে ধামাইলের ৪০০ বছরের গ্রামীন লোকজ ঐতিহ্য, কৃষ্টি আর বিশ্বাসকে বাঁচিয়ে রাখার প্রাণান্তকর প্রয়াস; অন্যদিকে সর্বনাশা পদ্মার ভাঙ্গনরোধে বাঁধ নির্মানে মরিয়া কৃষককুল। দ্বিধা বিভক্ত গ্রামের মানুষ। অনিবার্য সংঘাতের দিকে ধেয়ে আসছে সময়। যেন সমান্তরাল সময়ের ঢেউয়ে ভাসে এক জাদুকরী নাও। আকাশে পূর্ন যুবতী চাঁদ। তার মায়াময়তায় আচ্ছন্ন চারিধারে অন্ধকার, ঝিঁঝিঁপোকার ডাক আর থেকে থেকে শিয়ালের হাক। অন্ধকার রাতে সেই ধামাইলের গ্রামের দিকে বায়না নিয়ে নৌকায় ছূটে চলে গায়েনের দল। শক্তহাতে বৈঠার হাল ধরে মাঝি। স্রোতের টানে যাত্রীদের চোখে ভেসে উঠে ধামাইলের দৃশ্যপট, গল্পের আবেশ জেকে ধরে নৌকার গলুই। মানুষের জীবন নিঙড়ানো সেইসব সুখদুঃখের কিসসা শুনতে শুনতে জোয়ারে ভাসে নদী। সবাই প্রানপনে ছুটছে আপন হতে মুক্তির আশায় আর সে মুক্তি যেন কারো চেনা কারো অচেনা সেই ধামাইলের মেলায়; সে মুক্তি যেন পদ্মার বাঁধের বাঁধনে। যেখানে বাতাসে উচ্চারিত হয় আহ্বান শুদ্ধতার পবিত্রতার, যেখানে একীভূত আমাদের বিশ্বাস আর যাপিত জীবনের খুটিনাটি যত।

নাট্যকারের কথা: নাট্যকারের কথা ‘যেখানে সে দয়াল আমার বসে আছেন সিংহাসনে, সেখানে তো হয়না যাওয়া পাপ কনিকা নিয়ে মনে’এই ভাবনায় তাড়িত হয়ে ডুব দিয়েছিলাম নাটক লেখার কাজে। ৪০০ বছরের পুরনো এক জীবনধারাকে দর্শকের সামনে মঞ্চে তুলে আনার চেষ্টা করেছি মাত্র। গ্রামীণ জীবনের সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে ছিলো যে কৃষ্টি, সংস্কৃতি, তার অনেকটাই এখন অতীত; শুধুই স্মৃতি। একদিকে বাড়াবাড়ি রকমের ধর্মীয় মূল্যবোধ আর অন্যদিকে আধুনিকতার চাপে পড়ে আমরাও ভুলতে বসেছি নিজেদের ঐতিহ্য, অতীত আর সনাতন আমরা ‘আমি’কে। এই ‘আমি’কে পুনশ্চ মনে করিয়ে দেয়ার দায়বদ্ধতাই আমার এই প্রয়াস ‘ধামাইল’। সবার জন্য শুভকামনা।

নির্দেশকের কথা: একুশ শতকের বিশ্বায়নের খোলা হাওয়ার তোড়ে আমার সবাই ভেসে যাচ্ছি। আধুনিকতার নামে বিচ্ছিন্ন হয়ে যাচ্ছে শেকড় থেকে। ধর্মের নামে চারদিকে চলছে হানাহানি ও যুদ্ধ। ধর্মীয় মৌলবাদিতার কারণে বিলীন হয়ে যাচ্ছে ঐতিহ্য, সংস্কৃতি এমনকি মানবিক সর্ম্পক। অথচ একটি দেশ ও জাতির প্রতিনিধিত্ব করে তার নিজস্ব ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি আর এই সংস্কৃতিচর্চাকে সুদৃশ্য করে ধর্মীয় সম্প্রীতি। আমাদেরও রয়েছে সমৃদ্ধ এক ঐতিহ্য, রয়েছে সাংস্কৃতিক বিচিত্রতা। সেই ঐতিহ্যর দিকে আমাদের ফিরে যেতে হবে এবং নিজের ঐতিহ্য ও সংস্কৃতিকে সাথে নিয়েই এগিয়ে যেতে হবে আগামীর পথে-সেই তাড়না থেকেই বিক্রমপুরের শিমুলিয়া গ্রামের চার’শ বছরের ঐতিহ্য- সর্বধমীয় মিলনমেলা ‘ধামাইল’কে নিয়ে আমার এই নিরীক্ষাধর্মী লোকজ মঞ্চ প্রযোজনা ‘ধামাইল’- মানবধর্মই যার মূল সুর। বিশেষভাবে কৃতজ্ঞতা প্রকাশ করছি বটতলা ও সেন্টার ফর এশিয়ান থিয়েটার (সিএটি)র কাছে- যে সংগঠন দুটি আমাকে নাটকটি মঞ্চে আনতে সুযোগ করে দিয়েছে। ধন্যবাদ আমার সকল তরুণ অভিনেতা, অভিনেত্রীকে। তোমাদের সাহস ও আমার প্রতি আস্থার জন্য এবং আমার সকল নৈরাশ্য, সকল চাপ বয়ে নেবার জন্য জানাই সাধুবাদ।

 

Cast:

Bratto-Amin Chandan-Paul Eity Taufique-Hasan-Bhuiyan Rakhal-Abedin Mizanur-Rahman(1) Abdul-Kader Pankaj-Majumdar Syeda-Nishath Nasiruddin-Nadim Abdus-Salam Imran-Khan-Munna Dhrubo-Kayes Baker Humayra-Akhter Sajib-Sharker

Back Stage:

Script:

Chandan-Paul

Director:

Assistant Director:

Bratto-Amin

Chirography:

Nasiruddin-Nadim

Light Design:

Abu-Daud-Ashrafiee