সার সংক্ষেপ: Registrer-Now
প্রথমে দৃশ্যকলা বা চিত্রকলার শুরুর গল্প বলা হবে অল্প কথায়। একই সাথে অবজারভেশন, জ্ঞান, মেমোরি ও চিন্তার শুরুর গল্পও। দৃশ্যরূপ (image) কীভাবে ভাব, উপলব্ধিকে ছাড়িয়ে অর্থ নির্মাণের জন্য কাঠামো (দৃশ্য ও ভাষা কাঠামো) তৈরি করছে-তা আলোচিত হবে এমন পাটাতনে দাঁড়িয়ে যেখানে সময় ও স্থানিকতা ব্যক্তি ও সংস্কৃতির প্রেক্ষাপটে নির্মিত হয়। দেখা ও প্রতিরূপায়ণ কীভাবে বয়ান হয়ে উঠে সেটাও আলোচনা করা হবে। দৃশ্যকলা এবং নাট্যকলার সম্পর্ক, আলোছায়ার ব্যবহার এবং উভয় শিল্পের মধ্যেই দেখা বা দৃষ্টি প্রায় একই ধরনের কাঠামোতে ব্যবহৃত হয়, বিশেষ করে বিন্যাস ও বিনস্ততায়। মঞ্চনাটক বস্তুত composite art বা transdisciplinary art ফলে নাট্যকলা গোড়া থেকেই তার বৈশিষ্ট্যের মধ্যে অন্যান্য শিল্পমাধ্যমকে ধারণ করে আছে। তাছাড়া সব শিল্প মাধ্যমগুলো একে অপরের সাথে গভীর ভাবে সম্পর্কিত। যেমন দৃশ্যকলাকেও নাটকীয় বৈশিষ্ট্য ধারণ করতে হয় অর্থ ও ভাব প্রকাশ কিংবা বিষয়ের প্রাসঙ্গিকতায় যোগাযোগের জন্য। যেকোনো শিল্পকর্মই বহু জ্ঞানকাণ্ড বা বহুত্বের সম্মিলন। শ্রুতি চিত্রণ উপস্থাপনা হবে সাথে moving image ও ব্যবহৃত হবে।

পরিচিতি:
বাংলাদেশের চাঁদপুরে ১৯৫৮ সালে জন্মগ্রহন করেন ঢালী আল মামুন যিনি মামুন নামেই পরিচিত। মামুন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, এবং একজন চিত্রশিল্পী। তাঁর ড্রয়িং, পেইন্টিং, ভাষ্কর্য এবং স্থাপনা শিল্পপরিচিতি:
বাংলাদেশের চাঁদপুরে ১৯৫৮ সালে জন্মগ্রহন করেন ঢালী আল মামুন। যিনি মামুন নামেই পরিচিত। মামুন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, এবং একজন চিত্রশিল্পী। তার ড্রয়িং, পেইন্টিং, ভাষ্কর্য এবং স্থাপনা শিল্পগুলো জ্ঞান, ইতিহাস ও আত্মপরিচয়ের সূত্রগুলো খোঁজে। মামুন জটিল ও অতিনাটকীয় নানা অভিজ্ঞতাকে রূপকাশ্রিত প্রকাশের মাধ্যমে তার স্মৃতিসম্পর্কিত বোঝা পড়াকে ঝালিয়ে নেন। মামুনের ইদানিং কালের কাজের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- Time, Coincidence and History (Bengal Gallery of Fine Arts, Dhaka, 2016), Aponayon/ Elimination (Bengal Art Lounge, Dhaka, 2014), Bird and Seats (DU 2014). বাংলাদেশ জাতীয় জাদুঘর, বেঙ্গল ফাউন্ডেশন, ইবসেন জাদুঘর (নরওয়ে), ফুকোওকা এশিয় জাদুঘর (জাপান)- সহ আরো নানা সংগ্রহে তার চিত্রকর্ম রয়েছে।
গুলো জ্ঞান, ইতিহাস ও আত্মপরিচয়ের সূত্রগুলো খোঁজে। মামুন জটিল ও অতিনাটকীয় নানা অভিজ্ঞতাকে রূপকাশ্রিত প্রকাশের মাধ্যমে তার স্মৃতিসম্পর্কিত বোঝাপড়া কে ঝালিয়ে নেন। মামুনের ইদানিং কালের কাজের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেঃ Time, Coincidence and History (Bengal Gallery of Fine Arts, Dhaka, 2016), Aponayon/ Elimination (Bengal Art Lounge, Dhaka, 2014), Bird and Seats (DU 2014). বাংলাদেশ জাতীয় জাদুঘর, বেঙ্গল ফাউন্ডেশন, ইবসেন জাদুঘর (নরওয়ে), ফুকোওকা এশিয় জাদুঘর (জাপান) সহ আরো নানা সংগ্রহে তার চিত্রকর্ম রয়েছে।

This slideshow requires JavaScript.